Home ভোলা চরফ্যাশন চরফ্যাশনে ৩১ জেলের জরিমানা

চরফ্যাশনে ৩১ জেলের জরিমানা

39
0
SHARE

 

চরফ্যাশন প্রতিনিধি।। চরফ্যাশনে মৎস্য আইন অমান্য করায় ৩১ জেলেকে ৮৭ হাজার টাকা জরিমানা করা হয়। বুধবার সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত উপজেলার মেঘনা ও তেতুলিয়া নদীতে উপজেলা ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সমন্বয়ে অবৈধ জালের বিরুদ্ধে এবং জাটকা নিধন রোধে অভিযান পরিচালনা করে ৩১ জেলে, ৫০ হাজার মিটার কারেন্ট জাল সহ ২ মন জাটকা ইলিশ আটক করা হয় । অভিযানে মেরিন ফিশারিজ অফিসার সাইদুর রহমানসহ মৎস্য অফিসের অন্যান্য প্রতিনিধি এবং পুলিশ ফোর্স অংশগ্রহণ করে। জব্দকৃত অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট করা হয় ও জাটকা ইলিশ স্থানীয় বিভিন্ন এতিমখানা এবং মাদ্রাসায় বিতরণ করা হয়।

 

এসময় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু আবদুল্লাহ খান এর নের্তৃত্ব মোবাইল কোর্ট পরিচালনা করে আটককৃত ৩১ জেলের মধ্যে ২৭ জনকে ৩০০০ টাকা করে এবং ৪ জনকে ১৫০০ টাকা করে সর্বমোট ৮৭ হাজার টাকা জরিমানা করা হয়।

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু আবদুল্লাহ খান বলেন, সরকার ঘোষিত নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা বা বাচ্চা ইলিশ ধরা হলে দণ্ডিত হবেন জেলেরা। তিনি আরও বলেন, ১০ ইঞ্চি বা ২৫ সে.মি. থেকে নিচের সাইজের ইলিশ আহরণ,পরিবহনে জড়িত ব্যক্তির বিরুদ্ধে মৎস্য আইন -১৯৫০ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান আবু আবদুল্লাহ খান।

এসময় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন ১ নভেম্বর থেকে ৩০শে জুন পর্যন্ত জাটকা আহরণ, পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সাথে সাথে প্রতিবছরের ন্যায় অবৈধ জালের বিরুদ্ধে কম্বিং অপারেশন -২০২২ অব্যাহত রয়েছে। ছোট ইলিশকে বড় হবার সুযোগ দেয়ার জন্য এ পদক্ষেপ নেয়া হয়েছে।

image_print