গাজায় ৫দিনের সম্ভব্য যুদ্ধ বিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল

 আন্তর্জাতিক ডেস্ক:

কয়েক ডজন জিম্মিদের মুক্তি দিতে পাঁচ দিনের সম্ভব্য যুদ্ধ বিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। যারা এই সম্মতির পেছনে কাজ করছেন তাদের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডেইলি মেইল।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছে এ ধরনের কোনো চুক্তি হয়নি।

শনিবার ওয়াশিংটন পোস্ট জিম্মিদের পরিবারের ছয় পৃষ্ঠার একটি চুক্তিপত্র প্রকাশ করেছে। এতে বলা হয়েছে কয়েকদিনের মধ্যে জিম্মিদের মুক্তি দেয়া শুরু হবে।

এই চুক্তির খবর এমন এক সময় আসল যখন ইসরায়েল সেনাবাহিনী গাজার উত্তরাঞ্চলে বিমান হামলা চালাচ্ছে। দুটি স্কুলে চালানো হামলায় বহু নিহত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী উভয় পক্ষ যুদ্ধ বন্ধ রাখার কথা বলেছে এবং যুদ্ধবিরতির পাঁচদিনে প্রতি ২৪ ঘণ্টায় ৫০ বা তার অধিক জিম্মিকে মুক্তি দেয়া হবে। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালিয়ে ২৫০ জনকে জিম্মি করে হামাস। ওই হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়।

ওয়াশিংটনের প্রতিবেদনে আরও বলা হয়েছে, যুদ্ধবিরতি কার্যকর হলে গাজায় মানবিক সহায়তা পৌছানোর ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে। কাতারে সপ্তাহব্যাপী আলোচনার মাধ্যমে এ চুক্তির রূপরেখা ঠিক করা হয়েছে।

 

এই বিভাগের আরো খবর