গাজায় ইসরাইলি হামলায় আরও ২৪৩ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক:

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর হামলায় ২৪ ঘণ্টায় ২৪৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন বহু মানুষ। হামলায় এখন পর্যন্ত প্রায় ১১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে ৬ হাজারের বেশি নারী ও শিশু।

শুক্রবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক অফিসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, বুধবার (৮ নভেম্বর) থেকে বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকেল পর্যন্ত ইসরাইলি বাহিনীর অব্যাহত হামলায় হতাহতের এ ঘটনা ঘটে।

এদিকে, ফিলিস্তিনের গাজায় ‘গণহত্যা’র দায়ে ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মামলা হয়েছে। তিন ফিলিস্তিনি মানবাধিকার সংগঠন মামলাটি দায়ের করে। সেই সঙ্গে ইসরাইলের ‘বর্ণবাদ’ ও ‘গণহত্যা’ তদন্তের পাশাপাশি বেনিয়ামিন নেতানিয়াহুসহ ইসরাইলি নেতাদের গ্রেপ্তারে পরোয়ানা জারির আহ্বান জানিয়েছে সংস্থাগুলো।

ছবি: সংগৃহীত

বুধবার মানবাধিকার সংস্থা আল হক, আল মেজান ও ফিলিস্তিনি সেন্টার ফর হিউম্যান রাইটসের পক্ষ থেকে দায়ের করা মামলায় গাজা উপত্যকার ঘনবসতিপূর্ণ বেসামরিক এলাকায় ইসরাইলের অবিরাম বিমান হামলার দিকে জরুরিভিত্তিতে দৃষ্টি দেয়ার আহ্বান জানানো হয়।

অন্যদিকে ফিলিস্তিনের গাজার উত্তরাঞ্চল থেকে বাসিন্দাদের সরে যাওয়ার সুযোগ করে দিতে দৈনিক চার ঘণ্টার যুদ্ধ বিরতিতে রাজি হয়েছে দখলদার ইসরায়েল।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি বলেন, গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধবিরতি শুরুর তিন ঘণ্টা আগে এই বিষয়ে প্রত্যেক দিন ঘোষণা দেয়া হবে। ইসরায়েলি সেনাদপ্তর থেকে আমাদের জানানো হয়েছে, বিরতির সময় গাজার উত্তরাঞ্চলে কোনো সামরিক অভিযান পরিচালনা করা হবে না এবং এই প্রক্রিয়াটি ৯ নভেম্বর থেকেই শুরু হয়েছে।

এই বিভাগের আরো খবর