গণতন্ত্রের জন্য হুমকি ট্রাম্পকে বললেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচিত করার ক্ষেত্রে ভোটারদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, রিপাবলিক দলের প্রার্থী দেশের জন্য যেমন ঝুঁকিপূর্ণ তেমনি গণতন্ত্রের জন্য হুমকি।

শুক্রবার (৫ জানুয়ারি) মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিট্যাল হিল হামলার তৃতীয় বছর পূর্তির একদিন আগে পেনসিলভানিয়ায় দেয়া এক বক্তব্যে এসব কথা বলেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বাইডেন।

পেনসেলভানিয়ার ব্লু বেল কলেজে দেয়া বক্তব্যে বাইডেন বলেন, ট্রাম্প ও তার সমর্থকরা যুক্তরাষ্ট্র ও গণতন্ত্রের জন্য বিপজ্জনক। সট্রাম্প তার ‘পুরনো রাজনৈতিক শক্র’ তথা ডেমোক্র্যাটদের ওপর প্রতিশোধ নেয়ার মনোভাব থেকেই আবারও নির্বাচন করছেন বলেও মন্তব্য করেন বাইডেন।

বক্তব্যে ট্রাম্পের ব্যাপারে মনোভাব বদলানোর জন্য রিপাবলিকানদের সমালোচনা করেন বাইডেন। বলেন, যখন ৬ জানুয়ারির ঘটনা ঘটেছিল তখন সবার সামনে সত্যটা ফুটে উঠেছিল। তখন রিপাবলিকানরা ও ফক্স নিউজ জনসমক্ষে এর নিন্দা জানিয়েছিল।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সাল থেকে ২০২১ পর্যন্ত ক্ষমতায় ছিলেন। যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রতিদ্বিন্দ্বিতার ঘোষণা দিয়েছেন তিনি।

তবে গত প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের পর ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে তার সমর্থকদের হামলার ঘটনায় অভিযুক্ত করে তাকে অন্তত দুটি রাজ্যে নির্বাচনে ‘অযোগ্য’ঘোষণা করা হয়েছে।

নির্বাচন সামনে করে প্রধান প্রতিপক্ষ ট্রাম্পকে লক্ষ্য করে একের পর এক সমালোচনার তীর ছুড়ছেন বাইডেন। তবে ট্রাম্পও ছাড় দিচ্ছেন না। শুক্রবার (৫ জানুয়ারি) আইওয়ার সিওয়াক্স সেন্টারে বাইডেন প্রশাসনকে ‘অযোগ্য, দুনীর্তিগ্রস্ত, ব্যর্থ ও দুর্বল’বলে উল্লেখ করেন ট্রাম্প। বাইডেনের বক্তেব্যের জবাবে তাকে ‘গণতন্ত্রের প্রকৃত ধ্বংসকারী’বলে মন্তব্য করেন তিনি।

এদিকে শনিবার (৬ জানুয়ারি) এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কিনা, তা নির্ধারণের জন্য যুক্তরাষ্ট্রের সুপ্র্রিম কোর্ট শিগগিরই একটি ঐতিহাসিক মামলার শুনানি করবে।

সমায়ের চিএ/ ইস

 

এই বিভাগের আরো খবর