Home অর্থ ও বানিজ্য খরচ বেড়েছে মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের

খরচ বেড়েছে মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের

17
0
SHARE

নিজস্ব প্রতিবেদক।।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মাতারবাড়ি ২৬০০ মেগাওয়াট আল্ট্রা সুপারক্রিটিক্যাল কয়লা চালিত বিদ্যুৎ প্রকল্পের প্রথম সংশোধনী অনুমোদন করেছে। প্রকল্পের ব্যয় ১৫ হাজার ৮৭০ কোটি টাকা বাড়ানো হয়েছে এবং ২০২৩ সালের জুন থেকে ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত এর সময়সীমা বাড়ানো হয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে বৈঠকে যোগ দেন এবং অন্যরা এনইসি সম্মেলন কক্ষ সভায় যোগ দেন।

সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, “বৈঠকে ২৯ হাজার ৩৪৪ কোটি টাকা আনুমানিক ব্যয়সহ ১০টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করা হয়েছে (শুধুমাত্র সংশোধিত প্রকল্পের অতিরিক্ত ব্যয় গণনা করা হয়েছে)।”

অনুমোদিত ১০টি উন্নয়ন প্রকল্পের মধ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের তিনটি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের দু’টি করে প্রকল্প রয়েছে। অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে সাতটি নতুন এবং তিনটি সংশোধিত প্রকল্প।

এম এ মান্নান বলেন, “মোট ব্যয়ের মধ্যে ১১ হাজার তিন কোটি টাকা সরকারি তহবিল থেকে আসবে এবং বাকি ১৮ হাজার ৯৩২ কোটি টাকা ঋণ হিসাবে বিদেশি উৎস থেকে আসবে।”

মাতারবাড়ি প্রকল্পের মূল অর্থ ৩৫ হাজার ৯৮৪ কোটি টাকার বিপরীতে এখন ব্যয় দাঁড়িয়েছে মোট ৫১ হাজার ৮৫৪ কোটি টাকা। প্রকল্পের সময়সীমা জুন ২০২৩ থেকে ডিসেম্বর ২০২৬ পর্যন্ত বাড়ানো হয়েছে।

image_print