Home ছবির গ্যালারী কোভিড পিল আনবে ফাইজার, সস্তায় মিলবে দরিদ্র দেশগুলোতে

কোভিড পিল আনবে ফাইজার, সস্তায় মিলবে দরিদ্র দেশগুলোতে

55
0
SHARE

সময়ের চিএ ডেস্ক।।

চুক্তি অনুয়ায়ী ৯৫টি দেশের মধ্যে নিম্ন আয়ের দেশগুলোতে ওষুধটি বিক্রিতে রয়্যালটি নেবে না ফাইজার

মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজার তৈরি করোনাভাইরাসের প্রতিরোধে পরীক্ষামূলক পিল “প্যাক্সলোভিড” তৈরির ঘোষণা দিয়েছে।

বাংলাদেশসহ নিম্ন ও নিম্ন-মধ্যম আয়ের ৯৫টি দেশে স্বল্পমূল্যে এ ওষুধ সরবারহ করা হবে বলে মঙ্গলবার (১৬ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ফাইজার কর্তৃপক্ষ।

ইতোমধ্যে আরেক মার্কিন ওষুধ প্রস্তুতকারক কোম্পানি মার্কের সঙ্গে এ বিষয়ক একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছে ফাইজার।

এই

চুক্তির ফলে বিশ্বব্যাপী করোনাভাইরাস প্রতিরোধী ওষুধ উৎপাদন এবং সরবারহ প্রক্রিয়া সহজ হবে জানিয়েছে সংস্থাটি।

এ প্রসঙ্গে অলাভজনক চিকিৎসা পণ্য গবেষণা প্রতিষ্ঠান নলেজ ইকোলজি ইন্টারন্যাশনালের নেতৃত্ব প্রদানকারী জেমস লাভ বলেন “আমাদের কাছে এখন ওষুধ তৈরির জন্য মাত্র দুটি কোম্পানির লাইসেন্স রয়েছে যা একটি ভ্যাকসিন উৎপাদনের তুলনায় বৈষম্যমূলক বলা যায়।”

চুক্তি অনুয়ায়ী ৯৫টি দেশের মধ্যে নিম্ন আয়ের দেশগুলোতে ওষুধটি বিক্রিতে রয়্যালটি নেবে না ফাইজার। দেশগুলোও যতদিন করোনাভাইরাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ঘোষণা অনুযায়ী আন্তর্জাতিক ক্ষেত্রে “জনস্বাস্থ্য জরুরি পরিস্থিতি হিসেবে শ্রেণিভুক্ত থাকবে ততদিন পর্যন্ত রয়্যালটি ছাড় পাবে।

এই চুক্তি সম্পাদনের পরও কোভিড ভ্যাকসিনের অভাব রয়েছে এমন দেশগুলোর জন্য ওষুধের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত হবে কিনা তা নিয়ে উদ্বেগ রয়েছে।

প্রসঙ্গত,

ফাইজার জানিয়েছে, পরীক্ষামূলক প্রয়োগে তাদের এই পিল মারাত্মক ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়ষ্ক রোগীদের হাসপাতালে ভর্তি বা মৃত্যুর সুযোগ ৮৯%পর্যন্ত কমাতে পারে বলে প্রমাণ মিলেছে।

এর আগে, গত মাসে মার্ক অ্যান্ড কো. কোভিড-১৯ চিকিৎসায় জেনেরিক ওষুধ “মলনুপিরাভির” তৈরির লাইসেন্স পেয়েছে।

image_print