দেশ

কুমিল্লায় ভূমিকম্প আতঙ্কে দুই শতাধিক আহত

নিজস্ব প্রতিবেক:
ভূমিকম্পে আতঙ্কিত হয়ে ভবন থেকে হুড়োহুড়ি করে নামতে গিয়ে দুই শতাধিক পোশাক কর্মী আহত হয়েছেন। আহতদের হাসপাতালে ভর্তি করানো হচ্ছে।

শনিবার (২ডিসেম্বর) সকাল ৯টা ৩৫ মিনিটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ছুপুয়া এলাকায় অবস্থিত আমির শার্ট গার্মেন্ট কারখানায় এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে চৌদ্দগ্রাম উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা গোলাম কিবরিয়া বলেন, আহতদের সেবায় আমাদের একাধিক টিম কাজ করছে। এ পর্যন্ত কতজন ভর্তি হয়েছেন সেটার সঠিক সংখ্যা বলা যাচ্ছে না। তবে এ সংখ্যা দুই শতাধিক হবে।

এছাড়া একের পর এক আহত ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করানো হচ্ছে। আহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ত্রিনাথ সাহা জানান, ভূমিকম্পে হুড়োহুড়ি করে নামতে গিয়ে অনেকে আহত হয়েছেন বলে শুনেছি। আমরা এ বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করছি।

এদিকে ভূমিকম্পের ঘটনায় কুমিল্লা ইপিজেড ও কুমিল্লা মহিলা কলেজে আহত হয়ে চারজন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। বিষয়টি নিশ্চিত করেন হাসপাতালের পরিচালক আজিজুর রহমান সিদ্দিকী।

এর আগে শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৬ মিনিটের দিকে এই কম্পন অনুভূত হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছেন, ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল লক্ষ্মীপুরের রামগঞ্জে। এটির উৎপত্তিস্থল ঢাকা থেকে ৮৩ কিলোমিটার দক্ষিণে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে এ ভূকম্পনের মাত্রা ছিল ৫.৫। এর উৎপত্তিস্থল লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা থেকে ৮ কিলোমিটার পূর্ব–উত্তর–পূর্বে।

শুধু রাজধানী ঢাকাতেই নয়; ভূকম্পন অনুভব করেছেন চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, কুমিল্লা, ভোলা, সিলেট, রাজশাহী, রংপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন জেলার বাসিন্দারাও। এদিকে সামাজিকমাধ্যমে অনেকেই নিরাপদ আছেন জানিয়ে পোস্ট দিচ্ছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button