এবার ইসরাইলগামী সব জাহাজে হুথি বিদ্রোহীদের হামলার হুমকি

সময়েরচিত্র ডেস্ক: নিজেদের আয়ত্তে থাকা যে কোনো জায়গায় ইসরাইলগামী জাহাজে হামলা চালাবে বলে হুমকি দিয়েছেন ইয়েমেনের হুথি বিদ্রোহীরা।

শুক্রবার (৩ মে) সশস্ত্র এ গোষ্ঠীর সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারে টেলিভিশনে দেওয়া ভাষণে এমন হুমকি দেন। খবর রয়টার্সের।

তিনি বলেন, ‘ভূমধ্যসাগরের যেখানে আমরা পৌঁছাতে পারব, সেখানেই ইসরাইলের বন্দরগামী জাহাজে আমার হামলা চালাব।’

দখলদার ইসরাইলের বর্বরতা এবং ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানাতে গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর, বাব আল-মানদাব প্রণালি এবং এডেন উপসাগরে ইসরাইল সংশ্লিষ্ট জাহাজে হামলা চালিয়ে আসছেন ইরানপন্থি হুথি বিদ্রোহীরা।

তাদের হামলার কারণে লোহিত সাগর দিয়ে অনেক শিপিং কোম্পানি জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে। লোহিত সাগর দিয়ে যাওয়ার বদলে এখন আফ্রিকার দক্ষিণাঞ্চল ঘুরে জাহাজগুলো গন্তব্যে যাচ্ছে। এতে করে পরিবহণ খরচ আশঙ্কাজনক হারে বেড়েছে।

ছয় মাসেরও বেশি সময় ধরে চলা হামাস-ইসরাইলের যুদ্ধ মধ্যপ্রাচ্যের অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গাজায় ইসরাইলি বর্বরতা থামাতে এবং হামাসের কাছে থাকা জিম্মিদের মুক্ত করতে জিম্মি চুক্তি ও যুদ্ধবিরতির আলোচনা চলছে। এ নিয়ে নতুন করে আলোচনা করতে হামাসের একটি প্রতিনিধিদলের মিশরের রাজধানী কায়রোতে যাওয়ার কথা রয়েছে।

এই বিভাগের আরো খবর