ইসরায়েলের বিরুদ্ধে আইসিজের শুনানিতে অংশ নিচ্ছে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনি ভূখণ্ডে বিগত ৫৭ বছর বা প্রায় ছয় দশক ধরে ইসরায়েল দখলদারিত্ব চালিয়ে আসছে। ইহুদিবাদী দেশটির আগ্রাসনের মধ্যেই এ দখলদারিত্বের বৈধতা নিয়ে জাতিসংঘের আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) ঐতিহাসিক শুনানিতে আজ অংশ নিচ্ছে বাংলাদেশ।

এর আগে গত সোমবার (১৯ ফেব্রুয়ারি) নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত জাতিসংঘের সর্বোচ্চ এই আদালতে সপ্তাব্যাপী শুনানি শুরু হয়। এ শুনানি চলবে আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

এতে বাংলাদেশসহ ৫২টি দেশ ও তিনটি সংগঠন শুনানিতে যুক্তিতর্ক উপস্থাপন করবে। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকাসহ ১১টি দেশ শুনানিতে অংশ নেবে।

জাতিসংঘ সাধারণ পরিষদের আহ্বানের পরিপ্রেক্ষিতে আইসিজেতে এ শুনানি শুরু হয়েছে। ২০২২ সালে আইসিজের প্রতি এই শুনানির আহ্বান জানিয়েছিল সাধারণ পরিষদ।

শুনানি শেষে একটি মতামত বা নির্দেশনা দেবেন আইসিজে। ধারণা করা হচ্ছে, আইসিজের এ-সংক্রান্ত নির্দেশনা আসতে আনুমানিক ছয় মাস সময় লাগতে পারে।

ইসরায়েল আইসিজের এ শুনানিতে অংশ নিচ্ছে না। তবে লিখিত পর্যবেক্ষণ পাঠিয়েছে। সপ্তাহ ধরে ধাপে ধাপে এই শুনানি হবে।

এদিকে ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ইসরায়েলি আগ্রাসনের ১৩৫ দিন পেরিয়ে গেছে। এই সময়ে ২৯ হাজারের বেশি মানুষ নিহত ও প্রায় ৭০ হাজার মানুষ আহত হয়েছে। বাস্তুহারা হয়েছে গাজায় ২৪ লাখ বাসিন্দার প্রায় সবাই। সোমবার (১৯ ফেব্রুয়ারি) অঞ্চলটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এই বিভাগের আরো খবর