ইসরায়েলকে লক্ষ্য করে ৭৫ রকেট ছুড়ল হিজবুল্লাহ

আন্তজাতিক ডেস্ক:
লেবাননে ইসরায়েলি বিমান হামলায় তিনজন নিহত হওয়ার খবর পাওয়ার পর শুক্রবার (১৭ মে)বিকেলে উত্তর ইসরায়েলের দিকে প্রায় ৭৫টি রকেটের একটি বড় ব্যারেজ নিক্ষেপ করেছে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে জানা যায়, ইসরায়েলি বাহিনী বলেছে, আয়রন ডোম ব্যবহার করে কয়েক ডজন রকেট আটকানো হয়েছে। স্থানীয় অ্যাম্বুলেন্স সংস্থা জানিয়েছে, আপার গ্যালিলিতে রকেট হামলায় দুজন সামান্য আহত হয়েছেন। তাদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আহত দুজনের বয়সেই ৬০ বছরের কাছাকাছি।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, চলমান যুদ্ধের মধ্যে ইসরায়েলের উত্তরাঞ্চল লক্ষ্য করে হিজবুল্লাহ যেসব হামলা চালিয়েছে সেগুলোর মধ্যে এটি অন্যতম বড় ছিল।

হিজবুল্লাহর রকেট হামলার মধ্যে গোলান হাইটস এবং লেবানন সীমান্তবর্তী কয়েকটি অঞ্চলে সতর্কতামূলক সাইরেন বেজে উঠে। কাটজরিন লেবানন সীমান্ত থেকে ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। পরের দিন ৮ অক্টোবর থেকে যুদ্ধে যোগ দেয় লেবাননের হিজবুল্লাহ। এখন পর্যন্ত ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর ৩০০ যোদ্ধা প্রাণ হারিয়েছেন। অপরদিকে হিজবুল্লাহর হামলায় কতজন ইসরায়েলি সেনা প্রাণ হারিয়েছেন সেটি নিশ্চিত নয়। তবে তাদের এ সংঘর্ষে অনেক নিরীহ বেসামরিকও নিহত হয়েছেন।

হামাস ও ইসরায়েলের যুদ্ধে হিজবুল্লাহর যোগ দেওয়ার অন্যতম কারণ ছিল ইসরায়েলি সেনাদের ব্যস্ত রাখা। যদি হিজবুল্লাহ কোনো ধরনের হামলা না চালাত তাহলে ইসরায়েলি সেনারা গাজায় আরও বেশি বর্বরতা চালানোর সুযোগ পেত।

এই বিভাগের আরো খবর