ইউআইটিএসের উপাচার্য হিসেবে রাষ্ট্রপতির নিয়োগ পেলেন অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়া

প্রথিতযশা শিক্ষাবিদ অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়া ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন। মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য এঁর অনুমোদনক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৩১ (১) অনুযায়ী বুয়েটের সাবেক এ অধ্যাপককে ইউআইটিএসের উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ এর উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। পদটিতে যোগদানের পূর্বে তিনি বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন। একইসাথে তিনি এর রাষ্ট্রপতি নিয়োগপ্রাপ্ত উপ-উপাচার্যও ছিলেন। এর আগে তিনি ইউআইটিএস রিসার্চ সেন্টারের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

ড. মো. আবু হাসান ভূঁইয়া ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে ১৯৭৫ সালে মাস্টার্স ও ১৯৮১ সালে এমফিল ডিগ্রি অর্জন করেন। তিনি ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন এবং ইংল্যান্ডের লিড্স বিশ্ববিদ্যালয় থেকে কমনওয়েলথ স্টাফ ফেলোশিপে পোস্ট ডক্টোরাল গবেষণা করেন। তিনি ১৯৮১ সালের ৭ সেপ্টেম্বর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন এবং একই বিশ্ববিদ্যালয় ও বিভাগে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত অধ্যাপক হিসেবে নিষ্ঠা ও সাফল্যের সাথে কর্মরত ছিলেন। তিনি বিশ্ববিদ্যালয়টির বিভাগীয় প্রধান, প্রকৌশল অনুষদের ডিন, শের-ই-বাংলা হলের প্রভোস্ট, ভর্তি কমিটির চেয়ারম্যান, শিক্ষক- কর্মকর্তা সিলেকশন কমিটির সদস্য, সিন্ডিকেট সদস্য, একাডেমিক কাউন্সিল সদস্য, কমিটি ফর এডভান্সড স্টাডিজ অ্যান্ড রিসার্চ-এর সদস্য-সহ বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিভিন্ন কমিটিতে বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন। তিনি বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির একজন সম্মানিত ফেলো এবং এর সাধারণ সম্পাদক, ভাইস-প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট ছিলেন এবং বাংলাদেশ এসোসিয়েশন ফর দি এডভান্সম্যান্ট অব সায়েন্স-এর লাইফ মেম্বার ও বর্তমান ভাইস-প্রেসিডেন্ট।

ড. মো. আবু হাসান ভূঁইয়া ‘বাংলাদেশ জার্নাল অব ফিজিকস্’-এর চিফ এডিটর, ‘বাংলাদেশ জার্নাল অব সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ ও ‘দি বাংলাদেশ জার্নাল অব সাইয়েন্টিফিক রিসার্চ’- এর এডিটরিয়াল বোর্ড মেম্বার। উচ্চ মাধ্যমিকের পদার্থবিজ্ঞান বইসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে ১১০টিরও বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি দেশে ও বিদেশে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করেছেন। তার তত্ত্বাবধানে ১৩ জনকে পিএইচ ডি ও ৫০ জনকে এম ফিল/মাস্টার্স (থিসিস) ডিগ্রি দেয়া হয়। তিনি বিসিএস পরীক্ষার এক্সপার্টসহ দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণা অভিসন্দর্ভের মূল্যায়ন করে থাকেন।

ড. মো. আবু হাসান ভূঁইয়া ১৯৫৩ সালে নেত্রকোনা জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মৃত. মো. সামছউদ্দিন ভুঁইয়া ও মাতা মরহুমা সালেহা বেগম। তার সহধর্মিণী মিসেস হালিমা বেগম একজন অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা। পারিবারিক জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক।

-প্রেস বিজ্ঞপ্তি।

এই বিভাগের আরো খবর