Home এক্সক্লুসিভ অ্যাপল আনলো নতুন আইওএস ১৬ এবং ওয়াচওএস ৯

অ্যাপল আনলো নতুন আইওএস ১৬ এবং ওয়াচওএস ৯

40
0
SHARE

তথ্যপ্রযুক্তি ডেস্ক।।

অ্যাপল তার পরবর্তী প্রজন্মের মোবাইল সফটওয়্যার আইওএস ১৬ এবং ঘড়ির সফটওয়্যারের নতুন সংস্করণ ওয়াচওএস ৯ উন্মোচিত করেছে।

সিএনএন সূত্রে জানা যায়, নতুন আইওএস ১৬-এর ব্যবহারকারী তার আইফোনের লক স্ক্রিনকে পারসোনালাইজ করে নিতে পারবে এবং আইম্যাসেজে কীভাবে টেক্সট করবে সেটাও নির্ধারণ করে নিতে পারবে। এছাড়া গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলোর মধ্যে রয়েছে— সম্প্রতি পাঠানো আইম্যাসেজকে এডিট এবং আনসেন্ড করানো, এতে প্রাপক একটি অ্যালার্ট পাবে তাদের পাঠানো প্রকৃত ম্যাসেজটি এডিট অথবা ডিলিট করা হয়েছে। তবে এটা কাজ করবে যদি উভয় পক্ষ আইওএস ১৬ ব্যবহার করে। অ্যাপল জানায়, ব্যবহারকারীদের বিশেষ অনুরোধে এই ফিচারটি চালু করা হয়েছে।

তবে সবচেয়ে বড় পরিবর্তনটিই ঘটেছে লক স্ক্রিনে। এখানে কাস্টম ফন্ট, নিউ ফটো ইফেক্টস, পারসোনালাইজড ওয়ালপেপার এবং ওয়াইজেড দেওয়া হয়েছে যেনো এক নজরে সবকিছু পাওয়া যায়। ওয়াইজেডের ভেতরে রয়েছে ক্যালেন্ডার ইভেন্টস, ব্যাটারি লাইফ, অ্যালার্ম, অ্যাপল ওয়াচ অ্যাক্টিভিটি রিং এবং ওয়েদারসহ লাইভ অ্যাক্টিভিটি ট্র্যাক যেমন, উবার রাইড প্রোগ্রেস, গেম বা ফুড ডেলিভারির আপডেট ইত্যাদি। অবশ্য অ্যান্ড্রয়েড এমন ইন্টারঅ্যাকটিভ লক স্ক্রিন গত বছরই চালু করেছে। তবে সবচেয়ে মজার ফিচারটি হলো, কোনও ইমেজ বা ব্যাকগ্রাউন্ড থেকে সাবজেক্টকে কেটে সেটাকে যেকোনও স্থানে স্থাপন করা যাবে যেমন আইম্যাসেজে ইত্যাদি। এছাড়াও বিভিন্ন ব্যাকড্রপে মাল্টিপল লক স্ক্রিন চালুর ব্যবস্থা রয়েছে। নতুন এই সংস্করণটি আইফোন ৮ পর্যন্ত কাজ করবে।

পাশাপাশি ঘড়ির জন্য নতুন অপারেটিং সিস্টেম ওয়াচওএস ৯ উন্মোচিত করেছে অ্যাপল। তবে এটা চালু করতে প্রথমে আইফোনে আইওএস ১৬ আপডেট করে নিতে হবে।

নতুন এই আপডেটে বরাবরের মতোই ফিটনেসকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। এখানে এখন কাজের সময় বা স্লিপ প্যাটার্ন রিভিউ করার সময় হার্টরেট জোন দেখা যাবে। নতুন আপডেটে মাল্টিস্পোর্ট ওয়ার্কআউটে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। এছাড়া ওষুধ সেবনের জন্য রিমাইন্ডার সেট করার ব্যাবস্থাও থাকছে এখানে। এছাড়া নতুন ডিজাইনের সিরি, কুইক অ্যাকশন এবং প্রচুর নতুন ওয়াচ ফেস দেওয়া রয়েছে।

image_print