Home অর্থ ও বানিজ্য পোশাকশিল্পে ব্রাজিলের সহযোগিতা চায় বাংলাদেশ

পোশাকশিল্পে ব্রাজিলের সহযোগিতা চায় বাংলাদেশ

39
0
SHARE

সময়ের চিএ ডেস্ক।।

বাংলাদেশ পোশাকশিল্পের জন্য ব্রাজিল থেকে আরও বেশি পরিমাণে তুলা আমদানি করতে ইচ্ছুক

দেশে তৈরি পোশাকশিল্পের জন্য ব্রাজিলের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

বৃহস্পতিবার (৭ অক্টোবর), বিজিএমইএর সভাপতি ফারুক হাসান রাজধানীর গুলশানের বিজিএমইএ পিআর অফিসে বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেইরা জুনিয়রের সঙ্গে বৈঠককালে এ সুবিধা চান।

তিনি বলেন, বাংলাদেশ পোশাকশিল্পের জন্য ব্রাজিল থেকে আরও বেশি পরিমাণে তুলা আমদানি করতে ইচ্ছুক। তাই তিনি এ ব্যাপারে রাষ্ট্রদূতকে সহযোগিতার অনুরোধ জানান।

এছাড়াও, ভ্যালু-অ্যাডেড পোশাকের নকশা উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের তৈরি পোশাক খাতের সক্ষমতা বৃদ্ধি করতেও ব্রাজিলের সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়েও আলোচনা করা হয়।

এমনকি, ব্রাজিল ও বাংলাদেশ কীভাবে সাহায্য সহযোগিতার মাধ্যমে পোশাক ও বস্ত্রশিল্পে পারস্পরিকভাবে বাণিজ্যিক সুবিধা লাভ করতে পারে সেগুলো নিয়েই আলোচনা করেন তারা।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান জানান, পোশাকশিল্পে ব্রাজিলের রয়েছে বিপুল সংখ্যক নকশা ও বিশেষজ্ঞতা এবং অপরদিকে আমাদের রয়েছে বিপুল পরিমাণে উৎপাদনের ক্ষমতা।

তিনি আরও জানান, পোশাকশিল্পে যদি বাংলাদেশ ও ব্রাজিল একসঙ্গে কাজ করতে পারে এবং ভ্যালু-অ্যাডেড পোশাক তৈরি করতে পারে। তবে দক্ষিণ আমেরিকা মত দেশগুলোতে তৈরি পোশাকগুলো রফতানি করতে পারবে, এবং এটি উভয় দেশের জন্যই লাভজনক হবে।

image_print