Home অর্থ ও বানিজ্য জাতির পিতার অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনায় শিশুদেরকে উদ্বুদ্ধ করতে হবে: শিল্পমন্ত্রী

জাতির পিতার অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনায় শিশুদেরকে উদ্বুদ্ধ করতে হবে: শিল্পমন্ত্রী

54
0
SHARE

নিজস্ব প্রতিবেদক: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অনুসরন করে দেশ পরিচালনায় এগিয়ে যাচ্ছে। আওয়ামী লীগ দীর্ঘ সময় রাষ্ট্র পরিচালনায় আছে বলেই দেশ শিল্প সমৃদ্ধ হয়েছে এবং এই উন্নয়নের সুফল সবাই ভোগ করতে পারছে। বঙ্গবন্ধু আজীবন গণতান্ত্রিক ও উন্নয়নের রাজনীতি করেছেন বলেই, দেশ আজ উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। তিনি আরও বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশ পরিচালনায় পরিপূর্ণ জ্ঞান ছিল বলেই স্বাধীনতা পরবর্তী অতি অল্প সময়েই দেশ পুনর্গঠন করতে পেরেছিলেন।

          শিল্প মন্ত্রণালয় আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘শিশু অধিকার রক্ষায় বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন। শিল্পসচিব কে এম আলী আজমের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন মোঃ আরিফুর রহমান অপু, চেয়ারম্যান, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি)। মূল প্রবন্ধের উপর আলোচনা করেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মোঃ গোলাম ইয়াহিয়া, যুগ্মসচিব, ড. নাছিম আহমেদ, মোঃ মোশতাক হাসান, এনডিসি, চেয়ারম্যান, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং ড. মোঃ মফিজুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমইএফ)। এতে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ দপ্তর/সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন। আজ শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সেমিনার আয়োজন করা হয়।

শিল্পমন্ত্রী আরও বলেন, জাতির পিতা অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনায় কোমলমতি শিশুদের মধ্যে উদ্বুদ্ধ করতে হবে, যাতে আগামী দিনে মুক্তিযোদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক দেশ বিনির্মাণে আত্মনিয়োগ করতে পারে। আমরা ভাগ্যবান জাতির পিতার গড়া এ শিল্প মন্ত্রণালয়ে দায়িত্বে থেকে তাঁর অসমাপ্ত কাজের অংশ নিতে পারছি। আজকের দিনে জাতির কাছে আমাদের প্রতিজ্ঞা বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে শিল্প মন্ত্রণালয়ে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করবো।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী বলেন, ১৯৭৫ সালে ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যাই করেনি, করেছিল তাঁর লালিত স্বপ্ন ও আদর্শকে। ৭৫’ পরবর্তী সময়ে জাতির পিতার গড়া শিল্প প্রতিষ্ঠানসমূহকে ধ্বংস করে জাতীয় শিল্প উন্নয়নকে বাঁধাগ্রস্থ করেছিল। বর্তমান আওয়ামী লীগ সরকার দেশের শিল্পখাতকে ঢেলে সাজিয়ে শিল্পখাতের উন্নয়ন ও গুনগত পরিবর্তন এনেছে। এর ফলে বাংলাদেশ আজ স্বল্প উন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় উঠে এসেছে। শিল্প মন্ত্রণালয়কে উন্নয়নের এই সূচকের ধারাকে অব্যাহত রাখতে হবে। তিনি আরও বলেন, স্ব-স্ব পরিবারের শিশুদেরকে সঠিক যত্ন নিয়ে সুশিক্ষায় শিক্ষিত করে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

 শিল্পসচিব বলেন, জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে আমাদের অঙ্গিকার থাকবে আমরা সকলে ঐক্যবদ্ধভাবে আগামী প্রজন্মের জন্য একটি শিল্প সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ে তুলতে পারি।

এর আগে শিল্প মন্ত্রণালয় প্রাঙ্গণে শিল্পমন্ত্রী, শিল্প প্রতিমন্ত্রী, শিল্পসচিব, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ দপ্তর/সংস্থার প্রধানগণ বঙ্গবন্ধু’র প্রতিকৃতি বেদীতে ও লবিতে স্থাপিত বঙ্গবন্ধু’র ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পন ও দোয়া-মোনাজাত করেন এবং বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করেন। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে কেক কাটেন।