Home অন্যান্য ইরাকে হাসপাতালে আগুন লেগে ৫২ জনের মৃত্যু

ইরাকে হাসপাতালে আগুন লেগে ৫২ জনের মৃত্যু

22
0
SHARE

সময়ের চিত্র ডেস্ক ॥ ইরাকে করোনাভাইরাসের একটি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে আগুন লেগে অন্তত ৫২ জনের প্রাণ গেছে, আহত হয়েছেন ৬৭ জন। সোমবার রাতে দক্ষিণের নাসিরিয়া শহরের আল-হুসেইন হাসপাতালে এই ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

প্রাথমিকভাবে যে তথ্য পাওয়া গেছে, তাতে একটি অক্সিজেন ট্যাঙ্ক বিস্ফোরিত হওয়ার পর ওই হাসপাতালে আগুন ছড়িয়ে পড়ে বলে ধারণা করা হচ্ছে। বিবিসি লিখেছে, ঘটনাস্থল থেকে পোড়া দেহ বের করে আনতে দেখা গেছে উদ্ধারকর্মীদের। ভেতরে এখনও তল্লাশি চলছে। স্বাস্থ্য কর্মকর্তা হায়দার আল-জামিল বলেছেন, ওই ওয়ার্ডে এখনও কেউ আটকে আছেন কি না, তা দেখা হচ্ছে। অগ্নিকাণ্ডের পর স্থানীয়রা হাসপাতালের বাইরে বিক্ষোভ শুরু করে। সোশাল মিডিয়ায় অনেকে কর্মকর্তাদের পদত্যাগের দাবি তোলেন। ইরাকের পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আল-হালবুসি এক টুইটে বলেন, হাসপাতালের ওই অগ্নিকাণ্ড ইরাকিদের জীবন বাঁচাতে ‘ব্যর্থতারই স্পষ্ট প্রমাণ’।

“দুর্যোগ ডেকে আনা এই ব্যর্থতার অবসানের এখনই সময়।”

গত এপ্রিলে রাজধানী বাগদাদের এক হাসপাতালে অক্সিজেন ট্যাংক বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডে অন্তত ৮২ জনের মৃত্যুর পর ইরাকের স্বাস্থ্যমন্ত্রী হাসান আল-তামিমি পদত্যাগ করেন।

দীর্ঘ যুদ্ধের ক্ষত, দুর্নীতি আর অবহেলায় নাজুক অবস্থায় থাকা ইরাকের স্বাস্থ্য ব্যবস্থাকে আরও বড় বিপর্যয়ের মধ্যে ফেলে দিয়েছে করোনাভাইরাস মহামারী।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে ইতোমধ্যে ১৪ লাখ মানুষের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে ১৭ হাজারের বেশি মানুষের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, চার কোটি নাগরিকের এই দেশে করোনাভাইরাসের টিকার অন্তত এক ডোজ পাওয়া মানুষের সংখ্যা ১০ লাখের মত।